“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ৫ মার্চ, ২০১৪

পূর্বোত্তর ভারতে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কিছু সংবাদ


    ১শে ফেব্রুয়ারি,০১৪, শুক্রবার ছিল  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিভিন্ন কর্মসূচীর মধ্যি দিয়ে গোটা পূর্বোত্তরে বিভিন্ন জায়গাতে দিনটি পালিত হলো। তার মধ্যে ঈশানের পুঞ্জমেঘ ফেসবুক গ্রুপে কয়েকটির সম্পর্কেই শুধু জানা গেছে। আমরা সেগুলো এখানে নানা ভাবে তুলে রাখছি। তিনসুকিয়াতে  ‘উজান সাহিত্য গোষ্ঠী’র অনুষ্ঠানের সঙ্গে বর্তমান ব্লগার নিজে জড়িত বলে এর কথা টাইপেই লেখা যাবে। বাকিগুলো রইল ছবিতে। তিনসুকিয়াতে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করে এসছে উজান তার জন্ম লগ্ন থেকেই । গেলবার থেকে এর সঙ্গে যুক্ত হয়েছিল, বিশেষ বক্তৃতানুষ্ঠান। এবারেও   বিকেল ২.৩০ মিনিটে দুর্গাবাড়ি পূজা মণ্ডপে বহুভাষিক কবিতা পাঠ, সংস্কৃতিক অনুষ্ঠানের সঙ্গে  আলোচনা সভা অনুষ্ঠিত হলো। আলোচনা সভাতে আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেনঃ নাগাল্যাণ্ডের একমাত্র বাংলা সাময়িক পূর্বাদ্রির সম্পাদক ডিমাপুরের কবি-প্রাবন্ধিক  অধ্যাপক দেবাশিস দত্ত, তাঁর বলবার বিষয় ছিলঃ  ‘১৯শে মে, ২১শে ফেব্রুয়ারি এবং উত্তরাধিকার’। বক্তৃতার কিছুটা নিচে ভিডিও প্লেলিস্টে রয়েছে। কিছুটা আঁচ করতে পারবেন, পরের রবিবারে প্রকাশিত তাঁর একটি লেখা থেকে। এখানে ছবিতে রইল।  আর ছিলেন তিনসুকিয়ার সৌমারজ্যোতি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বিশিষ্ট শিক্ষাবিদ এবং সাংস্কৃতিক কর্মী মৃদুলা চলিহা শর্মা । তিনি বললেন, ‘ বিদ্যালয়, মহাবিদ্যালয়ৰ পাঠ্যক্রমত মাতৃভাষাৰ গুৰুত্ব।’ নিয়ে। তাঁর বক্তব্যেরও খানিকটা নিচে ভিডিও প্লেলিস্টে শোনা যাবে।

            অনুষ্ঠানের সূচনাতে গোষ্ঠীর সভাপতি এবং উপস্থিত সবাই অস্থায়ীভাবে নির্মিত শহীদ বেদিতে প্রদীপ জ্বালিয়ে , ফুল ছড়িয়ে শ্রদ্ধা জানান। সেই সঙ্গে রূপা পাল, জীবন সরকার, বনশ্রী দত্ত, বর্ণালী চৌধুরী প্রমুখ গোষ্ঠীর শিল্পীরা গেয়ে উঠেন 'আমার ভায়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি', এর পরেই পূরবী বরঠাকুরের নেতৃত্বে সৌমারজ্যোতি বিদ্যালয়ের শিক্ষক -শিক্ষিকা এবং ছাত্রছাত্রীরা গান করেন "চিৰ চনেহী মোৰ ভাষা জননী" 
 
               দুর্গাবাড়ি মণ্ডপের খোলা প্রাঙ্গনে অনুষ্ঠান হওয়াতে পথচলতি অনেকেও দাঁড়িয়ে পড়েছিলেন। এ ছাড়াও তিনসুকিয়ার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক -শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ছাড়াও সাহিত্য ও সাংস্কৃতিক কর্মীরা উপস্থিত ছিলেন। ডিগবয় থেকেও এসে উপস্থিত হন 'বলাকা'র সম্পাদক এবং সুলেখক অজিত কর, 'উত্তরণে'র সম্পাদকদ্বয় এবং সুলেখক পার্থসারথি দত্ত, মানব রতন মুখোপাধ্যায়। এঁরা তো নিজের লেখা কবিতা পড়েনই , এছাড়াও    অনুষ্ঠানে কবিতা পড়েন নীলদ্বীপ চক্রবর্তী, কমল শর্মা প্রমুখ অনেকে। অনুষ্ঠান সূচীটি হাতের কাছে নেই বলে বিস্তৃত লেখা গেল না। উজানের শিল্পীরা সমবেত কণ্ঠে গান করেন। এ ছাড়াও অনুষ্ঠানে গান করেন অমৃত রাজখোয়া এবং  শিশু শিল্পী পৌষালি কর প্রমুখ।
             অনুষ্ঠানের শেষে ১৬ ফেব্রুয়ারি, রোববারে দিনভর অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার তোলে দেয়া হয় প্রতিযোগীদের হাতে।
           এখানে উল্লেখ করা যেতে পারে যে এবারে আয়োজিত চিত্রাঙ্কন থেকে আবৃত্তি প্রতিযোগিতাতে একটি প্রয়াস ছিল যাতে শিশু কিশোরেরা অধুনা বিস্মৃত বাংলা-অসমিয়া ধ্রূপদী শিশু সাহিত্যগুলো খানিক মেলে ধরে বা সেগুলোর সম্পর্কে কৌতূহলি হয়। তেমনি অসমের বাংলা ভাষা এবং সাহিত্য নিয়ে বিশেষ আগ্রহ জাগাবার কথা মনে রেখে আবৃত্তি প্রতিযোগিতাতে অসমিয়া কবিদের পাশে রাখা হয়েছিল শুধুই অসমের বাঙালি কবিদের কবিতা। তেমনি পুরস্কার হিসেবেও প্রমাণ পত্রের সঙ্গে সবার হাতে তুলে দেয়া হয়েছিল অসমে প্রকাশিত সব অসমিয়া এবং বাংলা বই পত্র।   গোটা অনুষ্ঠান পরিকল্পনা এখানেও দেখা যেতে পারে।
পুরস্কৃতদের তালিকাটি এরকমঃ


২১শে উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার ফলাফল

চিত্রাঙ্কনঃ

ক-বিভাগ
১) আদ্রিজা পাল
২) অনিন্দিতা রক্ষিত
৩) প্রীতিশ পরাসর

খ-বিভাগ

১) সন্দীপন রায়
২) আদ্রিজায়া পাল
৩) দীপাঞ্জন পাল

গ-বিভাগ

১) স্নেহা ভৌমিক
২) রাজাধিরাজ চক্রবর্তী
৩) স্নেহাশিস দত্ত

ঘ-বিভাগ

১) অঙ্কিতা ভট্টাচার্য
২) অপরূপা দাশ
৩) পারমিতা দেব


হাতের লেখাঃ

ক-বিভাগ
১) বিশেষ পুরস্কারঃ সুপ্রিয়া দে

খ-বিভাগ
১) কল্যাণী উরাঙ
২) আমন ভাওয়াল
৩) বিশ্বজিৎ বাইলুঙ





প্রবন্ধ রচনা
ক-বিভাগ

১) বিশেষ পুরস্কারঃ নন্দিনী দাশ

খ-বিভাগ

১) অঙ্কিতা ভট্টাচার্য
২) অদিতি দাশ
৩) সঞ্জীবনী দে

আবৃত্তি

ক-বিভাগঃ

১) অঙ্কিতা বারই
২) অস্মিতা রায়
২) বিনায়ক সেনগুপ্ত
৩) সুজাতা ভৌমিক

খ-বিভাগ

১) পৌষালি কর
২) সায়ঙ্কি দাশ
২) পৌলমি ব্যানার্জী
৩) অদিতি দাশ

গ-বিভাগ

১) বিশেষ পুরস্কারঃ শতাব্দী গাঙ্গুলি

ঘ-বিভাগ

১) বর্ণালী চৌধুরী
২) ডালিয়া দাশ
৩) মুনমুন চৌধুরী

 

অনুষ্ঠানের ভিডিও গুলো দেখা যাবে এখানে, একের পরে একঃ







অনুষ্ঠানের ছবি গুলো দেখা যাবে এখানে, একের পরে একঃ




~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
গুয়াহাটিতে অনুষ্ঠিত ব্যাতিক্রম মাসডো আয়োজিত অনুষ্ঠানের কিছু দৃশ্য এবং সংবাদ ছবিতেঃ (নিচের সব ছবিতে দু'বার ক্লিক করলেই বড়ো হয়ে যাবে, এবং পড়া যাবে। )





~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শিলচরে অনুষ্ঠিত অনুষ্ঠানগুলোর কিছু ছবিঃ






~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
বারইগ্রাম, করিমগঞ্জে  অনুষ্ঠিত অনুষ্ঠানগুলোর কিছু ছবিঃ







~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
কৈলাশহর , ত্রিপুরাতে  অনুষ্ঠিত অনুষ্ঠানগুলোর কিছু ছবিঃ

কোন মন্তব্য নেই: