“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শুক্রবার, ১১ মে, ২০১২

‘ভাষা শহীদ স্টেশন,শিলচর’ নামাকরণের দাবি সংসদে তুললেন ফরোয়ার্ড ব্লক সাংসদ



শ্চিম বাংলার রাজ্যসভার সাংসদ এবং ফরোয়ার্ড ব্লক নেতা বরুণ মুখোপাধ্যায় গত ৮মে, ১২ তে ‘ভাষা শহীদ স্টেশন,শিলচর’ নামাকরণের আবশ্যকতা সংসদে তুলে ধরেন। সরাষ্ট্রমন্ত্রকের কটুক্তি ‘উনিশ আঞ্চলিক দেশপ্রেম’ কথাটিরও তীব্রবিরোধিতা সহ অবিলম্বে শিলচর স্টেশনকে নতুন নামাকরণের দাবি জানান।
           ১৮০ (এ) ধারার অধীনে বিজ্ঞপ্তি অনুযায়ী তিনি সংসদে বিষয়টি উত্থাপন করেন। উল্লেখ্য, ছত্রিশগড়ের গোমো রেলওয়ে স্টেশনকে নেতাজী সুভাষের নামে নামাকরণ করা হয়েছে। এই নামাকরণ আন্দোলনের অন্যতম কর্মকর্তা ছিলেন এই সাংসদ।
             গত ডিসেম্বরে তিনি শিলচর সফরে এসছিলেন। তখন ফরোয়ার্ড ব্লকের স্থানীয় নেতৃত্ব মিহির নন্দি এবং পূর্তবিভাগের ইঞ্জিনিয়ার নীহার রঞ্জন পাল সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চের কর্মকর্তাদের সুযোগ করে দেন এই বিষয় নিয়ে আলোচনার ।মঞ্চের বিশ্বজিত দাস এবং রাজীব করের সাথে অনেক্ষণ কথা বলে গত আন্দোলনের চিত্রটা বোঝেন এবং কথা দিয়ে যান বিষয়টি সংসদে তুলবেন। স্বভাবতই প্রশ্ন উঠে পশ্চিম বঙ্গতে একের পর এক নাম পরিবর্তন হয়েছে শুধুমাত্র মমতা ব্যানার্জীর ইচ্ছে মতো।সেখানে সরাষ্ট্রমন্ত্রকের কোনো মতামতই গ্রাহ্য হচ্ছে না। অথচ, এই আত্মপরিচয়ের লড়াইএর ইতিহাসকে ‘আঞ্চলিক দেশপ্রেম’ বলা হচ্ছে কোন আইনে?

          বরাক উপত্যকার আত্মমর্যাদা ‘উনিশ মে ১৯৬১’ কে সম্মানিত করার এই লড়াই এ পশ্চিম বাংলার এই সাংসদ বরুণ মুখোপাধ্যায়ের ভূমিকাতে উপত্যকার সাংস্কৃতিক আন্দোলন গর্বিত।
ইতি
আহ্বায়ক,
নামাকরণ দাবি উপসমিতি,
সম্মিলিত সাংস্কৃতিক  মঞ্চ ,শিলচর।
যোগাযোগঃদূরভাষঃ 09401000066 /09435070883
বৈ-ডাকঃ  sammilitamancha@gmail.com / drrajibkar@gmail.com

http://www.unishemay.org/english-pages/language.htm





কোন মন্তব্য নেই: