“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ২৮ নভেম্বর, ২০১২

প্রাচীন বাংলা সাহিত্যে মুসলমানের অবদান





                দীনেশ চন্দ্র সেনে কোনো বাংলা সাহিত্যের ইতিহাস ছিল না। মাস কয় আগে  হঠাৎ করে হুমায়ুন আজাদের সম্পাদিত দুই খন্ডে 'বাংলা ভাষা' বইতে ( ২য় খন্ডে) দীনেশ চন্দ্র সেনের একটি প্রবন্ধ আমি খুব উত্তেজিত। আমার দীর্ঘদিনের একটি আবছা ধারণা আর বিশ্বাসের সমর্থন যে ইনি বহু আগেই করে বসে আছেন জানতামই না যে! তাঁর প্রবন্ধটির নাম ' বঙ্গ ভাষার উপর মুসলমানের প্রভাব'এটি শুরু হয়েছে এই বাক্যে "মুসলমান আগমনের পূর্বে বঙ্গ ভাষা কোনো কৃষক-রমণীর ন্যায় দীনহীন বেশে পল্লীকুটিরে বাস করিতেছিল" মাঝে লিখছেন, " ...হীরা কয়লার খনির মধ্যে থাকিয়া যেমন জহুরীর আগমনের প্রতীক্ষা করে, শুক্তির ভিতর মুক্তা লুকাইয়া থাকিয়া যেরূপ ডুবারীর অপেক্ষা করিয়া থাকে, বঙ্গভাষা তেমনই কোনো শুভদিন, শুভক্ষণের জন্য প্রতীক্ষা করিতেছিল। মুসলমান বিজয় বাঙ্গালা ভাষার সেই শুভদিন, শুভক্ষণের সুযোগ আনয়ন করিল।" দীর্ঘ প্রবন্ধ। প্রচুর তথ্য, এবং গল্প। অন্যথা আমি পুরো লেখাটাই ব্লগে তুলে দিতাম। একেবারে  শেষে লিখছেন, "একবার ধানকাটার পর বঙ্গদেশ -বিশেষ পূর্ববঙ্গ ঘুরিয়া আসুন দেখিবেন, মুসলমান কৃষকেরা দল বাঁধিয়া কত প্রকার গান গাহিয়া এদেশকে আনন্দ বিতরণ করিতেছে। কত তরজা বাউলের দেহতত্ব বিষয়ক গান, কত মাঝির ভাটিয়ালি গান , কত রূপ-কথা ও মনোহর কেচ্ছা ও গাজির গান তাহারা বাঙ্গালা দেশকে শুনাইয়া জনসাধারণের মধ্যে শিক্ষা বিস্তারের সহায়তা করিতেছে। হিন্দুরা এ বিষয়ে কোনোক্রমেই মুসলমানের সমকক্ষ নহে। দুচারিজন শিক্ষিত লোক লইয়া এদেশ নহে। দু'চারিজন উপন্যাস পড়ূয়ার হাতে বঙ্গদেশটি নহে। বঙ্গদেশ বলিতে যে সপ্তকোটি লোক বোঝায় তাহার শতকরা ৯০ জনের বেশী আধুনিক শিক্ষার কোনো ধার ধারে না। এই সুবৃহৎ জনসাধারণের শিক্ষা মুসলমান কৃষকেরা তাহাদের ক্ষমতা অনুসারে দিতেছে , সে ক্ষমতাও বড় সাধারণ নহে। যাহারা পদ্মাবতের ন্যায় এরূপ পাণ্ডিত্য পূর্ণ কাব্য বুঝিতে পারে, দেহতত্ব বিষয়ক অতি সূক্ষ্ম আধ্যাত্মিক তত্ব আয়ত্ব করিতে পারে, তাহারা কি 'মূর্খ' অভিধান পাইবার যোগ্য? এই বিপুল জনসাধারণের ভাষা বাঙ্গালা, মুসলমানগণ এখনো এই ভাষার উপর পল্লিগ্রামে আধিপত্য বিস্তার করিয়া আছেন।"
        --এর পর আমার দীনেশ সেনের ইতিহাস বইখানা সংগ্রহের আগ্রহ বেড়ে গেল। এইটুকুনকথা জানিয়ে আমি ঈশানের পুঞ্জমেঘে একটি পোষ্ট দিয়েছিলাম। সেটি দৃষ্টি আকর্ষণ করে বাংলাদেশের কবি, তাত্ত্বিক, এবং  সমাজকর্মী       ফরহদ মজহরের। দিন কতক এই নিয়ে ই-মেলে আড্ডার পর তিনি তাঁর ব্যক্তিগত সংগ্রগে থাকা দীনেশ চন্দ্র সেনের এই বইটি পিডিএফ করে পাঠান। বইটির নাম ‘প্রাচীন বাংলা সাহিত্যে মুসলমানের অবদান’। বলাবাহুল্য মূল সুর সেই একই, যা উপরে লেখা গেল। 
      ১৯৩৭এ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রিত হয়ে তিনি চারটি বক্তৃতা করেছিলেন। বইটি সেই বক্তৃতার সংকলন। ছেপে বেরোয়, ১৯৪০এর অক্টোবরে। বর্তমান মুদ্রক কলকাতার করুণা প্রকাশনী। তাঁরা বের করেন ১৯৯৫র কলকাতা বই মেলাতে। প্রায় আড়াইশ পৃষ্ঠার এই বইএর তখনকার মূল্য ছিল মাত্র ৪০/-টাকা। অবতরণিকা পড়লেই বোঝা যাবে, আজ যাদের প্রতিবেশি অবাঙালি বলে জানি তাদের প্রতি তাঁর দৃষ্টি বড় সদয় ছিল না। মণিপুরে মণিপুরি ভাষার প্রচলন প্রয়াসকে তিনি ভালো চোখে দেখছেন না, রোমান হরফে সাঁওতালি ভাষার প্রচলন প্রয়াসকে তাঁর মনে হচ্ছে বাংলা ভাষাকে সংকুচিত করবার পাদ্রিদের অপপ্রয়াস। অথচ উইলিয়াম কেরির মতো পাদ্রি যখন বাংলার পক্ষে বলছেন, তিনি সগৌরবে উল্লেখ করছেন। 
       এই সব কিছু ত্রুটি বিচ্যুতি বাদ দিলে, সাহিত্যের অঙ্গনেও ধর্মীয় বিরোধে দীর্ণ বাঙালির পক্ষে এটি সুখপাঠ্য এবং দরকারি বই বলে বিবেচিত হবে বলেই আমাদের ধারণা। এই সু্যোগ করে দেবার জন্যে কবি ফরহদ মজহরকে ধন্যবাদ দিয়ে খাটো করা উচিত হবে না, তিনিও এক দায়বদ্ধতার থেকে শ্রম স্বীকার করেছেন, আমরাও সেই দায়বদ্ধতার থেকেই আপনাদের পড়বার জন্যে তুলে দিলাম।     হয়েও গেছিল অনেক দিন। একেবারে না পড়ে তোলাটা কঠিন ছিল বলে সময় নিলাম। কিন্তু মানতেই হবে সে সময় দরকারের থেকে অত্যধিক। তার জন্যে ক্ষমাপ্রার্থী।
          বইটি দুটো ভাগে পাবেন এখানে। নিচের বোতামগুলো দেখবেন। আপনি ইচ্ছে করলে নামিয়ে নিতে পারেন, অথবা পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। শুধু আপনার দরকার পড়তে পারে ফ্লাসপ্লেয়ারের এখান থেকেনামিয়ে নেবেন।
কেমন লাগল আমদের প্রয়াস, ব্লগে লিখে জানালে ভাল লাগবে।


Dinesh Part 1 ********************************************************************
Dinesh Part 2

৫টি মন্তব্য:

asoke deb বলেছেন...

নামিয়েছি বললে কীর'ম যেন লাগে... যাই হোক বইটা সংগ্রহ করলাম। দারুণ একটা সংগ্রহ। সন্দেহ নেই

Chandrani the Dreams বলেছেন...

সংগ্রহ করে নিলাম, দারুন লাগছে পড়তে

ওয়াহিদ সুজন বলেছেন...

'বঙ্গ ভাষার উপর মুসলমানের প্রভাব'- আগেই পড়েছিলাম। খুবই গুরুত্বপূর্ণ লেখা। এই বইটার হদিস না জানায় সেটাকে বিচ্ছিন্ন একটা লেখা মনে হইছিলো।

বইটার নাম দেয়ার জন্য অশেষ শুকরিয়া।
শিগগির পড়ে ফেলব।

ভালো থাকুন।

সুশান্ত কর বলেছেন...

অত্যন্ত ধন্যবাদ, ওয়াহিদ সুজন। বইটা আপনার কাজে লাগবে জেনে ভালো লাগছে। দীনেশসেনকে আরো বেশি জানা বোঝা চাই।

সুশান্ত কর বলেছেন...

অত্যন্ত ধন্যবাদ, ওয়াহিদ সুজন। বইটা আপনার কাজে লাগবে জেনে ভালো লাগছে। দীনেশসেনকে আরো বেশি জানা বোঝা চাই।