“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৩

চাতলা হাওর ছুঁয়ে গেল সাহিত্যের ঢেউ; ছোট কাগজ প্রতাপ-এর ২য় সংখ্যা উন্মোচন



শিলচর শহরের অদূরে অবস্থিত বরাকবাসীর স্বপ্নের আসাম বিশ্ববিদ্যালয়ের পশ্চিমাংশ জুড়ে যে বিস্তৃত অঞ্চল বর্ষার সময় জলে টইটম্বুর থাকে এবং শীতের খিটখিটে শুকনো জলাভূমি ধীরে ধীরে সবুজের সমারোহ থেকে সোনালী রূপ ধারণ করে তার নাম চাতলা হাওর। ভৌগোলিকভাবে চাতলার উত্তরাংশ ছুঁয়ে আছে শিলচর শহরকে। চাতলার পূর্ব পার ধরে চলেগেছে শিলচর-হাইলাকান্দি রোড, পশ্চিমাংশ এসে লেগেছে কাঁঠাল রোড এবং হালটিয়া বাগানের সড়কের সাথে। দক্ষিণ দিকে শিলচর-হাইলাকান্দি রোড এবং হালটিয়া বাগানের সড়ক সংযোগী রাস্তাই শেষ সীমানা চাতলা হাওরের। চাতলা হাওরের এই দক্ষিণ সীমানায় অবস্থিত রতনপুর গ্রামের 'ময়নাবাবা' কমিউনিটি হল-এ গত ২৩শে জুন ২০১৩ রবিবার সকাল ১১টায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রকাশিত হল 'প্রতাপ-সমাজ ও সাহিত্যের প্রতিভাস' এর দ্বিতীয় সংখ্যা। 
                  মনোরম গ্রামীণ পরিবেশে আয়োজিত অনুষ্ঠানে বিশিষ্ট লোকসঠ্গীত শিল্পী বারীন্দ্র কুমার দাস কর্তৃক উদ্বোধনী সঙ্গীত পরিবেশনের পর 'প্রতাপ-সমাজ ও সাহিত্যের প্রতিভাস' এর দ্বিতীয় সংখ্যা উন্মোচন করে প্রাসঙ্গীক বক্তব্য রাখেন রতনপুর গ্রামের বিশিষ্ট সমাজকর্মী বেণীমাধব চক্রবর্তী, কবি-সাংবাদিক বিমলকান্তি দাস, পূর্ব আলগাপুর জেলা পরিষদ সদস্যার প্রতিনিধি নবদ্বীপ দাস, আসাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক রতন চন্দ্র দাস, আইনজীবী সুবীর চন্দ্র দাস, নীহার রঞ্জন দাস, সমাজকর্মী তপন দাস, দিলু দাস, বিমল দাস প্রমুখ। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন বীথি দাস, সুলেখা দাস, বিশ্বকল্যাণ পুরকায়স্থ, রাধেশ্যাম দাস, রাজেশ শর্মা, সুশীল দাস, নীলাদ্রী ভট্টাচার্য, শৈলেন দাস ও বিমলকান্তি দাস। রবীন্দ্র সঙ্গীত গেয়ে শুনান অলকা দাস, বিশখা দাস ও বীথি দাস। অমর ঊনিশের শহীদদের শ্রদ্ধা জানিয়ে যৌথ নৃত্য পরিবেশন করেন স্বরূপা দাস ও নিবেদিতা দাস। এছাড়াও একক নৃত্যে অংশ গ্রহণ করেন বুল্টি দাস, অলকা দাস ও নিবেদিতা দাস। শতাধিক সাহিত্যানুরাগী মানুষের উপস্থিতিতে জমজমাট অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন খগেন্দ্র দাস ও 'প্রতাপ' এর সম্পাদক তরুন কবি শৈলেন দাস।

কোন মন্তব্য নেই: