• http://arxiv.org/
                 ।।প্রীতিভাজন ব্যাক্তি।।
    ন্তর্জালে লেখালেখি বাড়ার সাথে সাথে সেই লেখা চুরি যাওয়ার প্রবণতা ও বেড়েছে সমান তালে। আপনি অনেক খেটে-খুঁটে লিখলেন তার পরে শুনলেন যে কেউ একজন সেটা চুরি করে বাহাদুরি নিচ্ছেন। ভুক্ত ভোগী অনেকেই আছেন। আবার অন্তর্জালে লেখার পরিমান আর বৈচিত্র বাড়ার জন্য আপনি হয়তো জানেনই না যে কোনো অনামী ব্লগে একটা ভালো লেখা বেরিয়েছে। লেখক যদি আপনার ফেইসবুক বন্ধু হন আর উনি যদি সেটা ফেইসবুক এ ছড়িয়েদেন তবে আপনি সেটা দেখতে পেলেন হয়ত। কিন্তু ফেইসবুক এ সব কিছুই স্রোতের মত ভেসে যায়। বছর খানেক পরে খুঁজতে গেলে হয়রান হবেন। 
                    এই সব সমস্যার সমাধানের একটা উপায় বলতে পারি। পদার্থবিদ্যায় যে সব কাজ হয় সেগুলোর প্রায় সবই তুলে রাখা হয়  arXiv বলে একটা জায়গায়। সেখানে প্রতিটি গবেষণা পত্রের একটা করে identification নম্বর থাকে। আপনি সেখানে তুলে দিয়েছেন মানেই হলো দুনিয়ার কেউ আপনার কাজটাকে নিজের বলে আর দাবি করতে পারবে না। শুধু তাই নয়, আপনার কাজ পরের দিন দুনিয়া শুদ্ধ লোক দেখে ফেলবে।
              বাংলা ব্লগ জগতে ও সেটা করা সম্ভব বলে মনে করি। এর জন্য বানাতে হবে arXiv এর মত একটা কিছু। নাম দেওয়া যাক "ভাড়ার।'

    কি করতে হবে?
                মনে করুন আপনি কোনো ব্লগে একটা লেখা দিয়েছেন। আপনি সেটার লিংক, সার সংক্ষেপ, লেখাটার বিষয় (ধর্ম, বিজ্ঞান, রাজনীতি ইত্যাদি ) এই সব নিয়ে একটা ফর্ম ভর্তি করলেন। সেই ফর্মের মাধ্যমে দরকারী সব তথ্য 'ভাড়ারে'র ডাটাবেস এ জমা হয়ে যাবে। কম্পিউটার সয়ংক্রিয় ভাবেই আপনার প্রবন্ধের একটা আইডেন্টিফিকেশন নুম্বর দেবে যেমন : ২০১৩/০৮/১১/০০২৫। অর্থাত ২০১৩ এর ১১ আগস্ট তারিখে নথিভুক্ত করা ০০২৫ নম্বর প্রবন্ধ। এরকম আরো অনেকেই ১১ তারিখে অনেক বিষয়ে লেখা নথিভুক্ত করলেন।

    কি হবে তাতে?
            বাংলা ব্লগ-জগতে ওই দিন কোথায় কি লেখা হয়েছে তা সব এক জায়গায় থাকবে। আপনি বিষয় অনুসারে ও দেখতে পাবেন কে কি লিখল, মানে কোন ব্লগের লেখা, কি তার লিংক, কে লিখেছেন, প্রবন্ধের নাম আর অবশ্যই সারসংক্ষেপ। এই সব দেখে আপনার পছন্দ হলে আপনি মূল ব্লগে গিয়ে লেখা পরে নিলেন আর সেখানে আপনার মন্ত্যব, দরকার পড়লে, দিয়ে দিলেন।

    তাৎক্ষনিক লাভ
              কোথায় কে লিখল তা আপনাকে খুঁজে মরতে হবে না। লেখক নিজ দায়িত্বেই, নিজের লেখার প্রচারের স্বার্থেই সেটা করবেন। আর আপনি পেয়েগেলেন সব লেখার খোঁজ এক জায়গায়, সেই "ভাড়ার" নামক সাইট এ । এতে ইন্টারঅ্যাকশন খুব দ্রুত হবে। আর কেউ যদি আপনার লেখা চুরি করে তবে তিনি সেটা ওখানে তুলে রাখতে পারবেন না। তার লেখা প্রচার ও পাবে না।

    ভবিষ্যতের লাভ
               ডাটাবেস তৈরী হয়ে যাওয়ার জন্য লেখাগুলোকে আপনি অনেক পরে এসেও খুঁজে পাবেন। লেখকের নাম, প্রবন্ধের নামের অংশ দিয়ে সার্চ দিয়ে নিমেষেই পুরনো লেখা খুঁজে নিতে পারবেন। এতে গবেষকদের খুবই সুবিধা হবে।