“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শনিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৪

আমার জন্মের উৎস স্থল





কটি শহরের গল্পে
মিশে গেছে আমার জীবন
বহুলোকের ভীড়ে শেঁকড় ছেড়া
ভীষণভাবে একা আমি একজন
বাঁচার তাগিদে বদলে ফেলেছি বাসভূমি
আমার আত্মতত্ত্ব, বেশ-ভূষা, চাল-চলন
অথচ আমারও আছে গৌরবময় ইতিহাস

যদি জানতে চাও তবে ঘুরে এসো
কোন জলাভূমি, কোন হাওর
অথবা সমতল উপত্যকার বুক চিড়ে
বয়ে চলা নদীর পারে পারে-

জলের ঢেউ এ অর্ধেক মুছে যাওয়া
কোন কৈবর্ত পুরুষের দৃঢ় পায়ের ছাপ
আবহমান কাল সাক্ষ্য বহন করছে
কোথায় আমার জন্মের উৎস স্থল...

কোন মন্তব্য নেই: