“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

রবিবার, ১ জুন, ২০১৪

আমি নিয়ে এসেছি পিতার আশীর্বাদ
















মার ক্ষয় হয়ে যাওয়া রোধ করে
আমাকে পুনরুজ্জীবিত কর জগৎ সেবায়
হে অফুরান শক্তির উৎস সূর্য-
আমি নিয়ে এসেছি পিতার আশীর্বাদ।

আমার দেহ-মনের কলুষতা নাশ করে
আমার প্রতিটি কোষকে পরিশ্রুত কর
আমাকে সতেজ কর হে শীতল বায়ু-
আমি নিয়ে এসেছি পিতার আশীর্বাদ।

আজন্ম পিপাসু আমার তৃষ্ঞা মিটিয়ে
আমার ক্লান্তি শ্রান্তি দূর কর
আমাকে নির্মল কর হে পবিত্র জলরাশি-
আমি নিয়ে এসেছি পিতার আশীর্বাদ।

তোমার অসীম ধৈর্য শক্তি আমাকে দিয়ে
আমায় সংযত হওয়ার শিক্ষা দাও
হে মা মাটি আমাকে অনুপ্রাণিত কর-
আমি নিয়ে এসেছি পিতার আশীর্বাদ।

কোন মন্তব্য নেই: