“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শুক্রবার, ৮ মে, ২০১৫

আজও রবীন্দ্রনাথ


 
(C)Image:ছবি

















।। মনোজিৎ দত্ত।।
কাশ অনন্ত
... তুমিও তাই
অরণ্য সবুজ
... তুমিও তাই
বাতাস চঞ্চল
... তুমিও তাই
পাহাড় স্থির
... তুমিও তাই
ঝর্ণা অবিরাম
... তুমিও তাই
নদী স্রোতোবহা
... তুমিও তাই
সূর্য শাশ্বত
... তুমিও তাই
পঁচিশে বৈশাখে
আর গৃহকোণ নয়
আমি কান পেতে রই
আকাশে বাতাসে ...
পাহাড়ে - অরণ্যে
চোখ রাখি
নদীতে সমুদ্রে
ঝর্ণায় জলে ...
আর, হাত বাড়াই
সূর্যের দিকে ...
আমার হাতে ছ্যাঁকা লাগে ...
লোভের অগ্নি-লাভায়
আমার বুক ভিজে উঠে
রাজনীতির রক্তে
দৃষ্টি ঝাপসা হয়
আমিত্বের হাড়িকাঠে ... যেখানে
প্রতিবাদের পায়ে বেড়ি
আমার কান গরম হয়ে উঠে
অসহিষ্ণুতার খরতাপে
ঘুমন্ত শৈশব আঁতকে উঠে
ক্ষমতার নির্লজ্জ ঔদ্ধত্যে
আমার কবিচিত্ত বুলেট-বিদ্ধ হয়
ধর্ষিতার আর্ত-রবে ...
আমি উত্তর খুঁজি ... আজও
এত রক্ত কেন?’
কেন ভুবন দুঃস্বপনের তলে?’
সময়টা কি এখনো -
উদ্‌ভ্রান্ত সেই আদিম যুগের’ ...

কোন মন্তব্য নেই: