“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শনিবার, ২০ জুন, ২০১৫

প্রাইভেট টিউশনি ও শিক্ষা অধিকার আইন

।। সুদীপ নাথ।।

টা সর্বজনবিদিত যে, শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথ শিক্ষা প্রদান করা হলে, গৃহশিক্ষকের প্রয়োজনীয়তা থাকার কথা নয়। তথাপি প্রাইভেট টিউশন ছাড়া আজকাল চলেই না। এই প্রাইভেট টিউশনির সুফল আর কুফল নিয়ে অনেক দিন থেকেই আমাদের রাজ্য সহ দেশের জনগণ বিশেষত পড়ুয়াদের মা-বাবারা চর্চা করেই যাচ্ছে। এই সমস্যা রাজ্যের হাইকোর্ট অব্দি গড়িয়েছে। এই সমস্যা কিন্তু আমাদের দেশেই সীমাবদ্ধ নয়। দেশের  বাইরেও এর চর্চা আছে। আমেরিকা অস্ট্রেলিয়ায় প্রাইভেট টিউশনির সংস্কৃতি কখনোই ছিল না, কিন্তু এখন প্রায় সব দেশেই তার চল হয়েছে। তবে গৃহশিক্ষকতা নিয়ে প্রতিবেশী বাংলাদেশ সম্প্রতি সর্বপ্রকার প্রাইভেট টিউশনি, এমনকি কোচিং সেন্টার বন্ধেও কঠোর আইন কার্যকর করেছে। কিন্তু আমাদের রাজ্যে সমস্যাটা দেখা দিয়েছে সরকারি ও সরকার নিয়ন্ত্রিত বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে।  আইন আমাদের দেশেও আছে।  কিন্তু তা কতটুকু বাস্তবায়ন হয় তা সকলেই দেখছেযার ফলে আমাদের দেশে জনগণ আইনের প্রতি সম্মান দেখাতে দ্বিধাগ্রস্ত আইনের শাসন পেতে চাইলে কথায় কথায় হাই কোর্টে যেতে হয়। এদিকে , ত্রিপুরার প্রায় একশ শতাংশ নাগরিক নাকি শিক্ষিত। এমতাবস্থায়, বিষয়ের গভীরে না গিয়ে উপায় নেই, যেখানে হাই কোর্ট ইতিমধ্যে নির্দেশিকা জারি করেছে। হাই কোর্টের সাম্প্রতিক নির্দেশিকা নিয়ে, জনমনে গভীর আলোড়ন সৃষ্টি হয়েছে। কারণ ত্রিপুরায় এমন কোন ছাত্র-ছাত্রী খোঁজে পাওয়া যাবে কিনা সন্দেহ আছে, যার গৃহশিক্ষক নেই।


(দৈনিক সংবাদ, ১৯ জুনে প্রকাশিত লেখা)
         এবার প্রথমেই আইনের দিকটা একটু দেখে নেয়া যাক। উদয়পুরে বহু বছর আগেই, স্থানীয় আদালত সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশনি থেকে বিরত থাকতে নির্দেশ দেয়। এটা পরিষ্কার বুঝতে হবে যে, নিম্ন আদালত শুধুমাত্র আইন কার্যকরী হচ্ছে কিনা তা দেখতে পারে। এবং সেক্ষেত্রেও তাই হয়েছিল। আইন মোতাবেক কোন সরকারি শিক্ষক কোনদিনই প্রাইভেট টিউশনি করতে পারে না। এটা নূতন কিছুই নয়। যেকোনো সরকারের লাগু করা আচরণ বিধিতেই তা স্পষ্ট উল্লেখ আছে। বর্তমানে চালু এই রাজ্যের বিধি TRIPURA STATE CIVIL SERVICES (CONDUCT) RULES 1988 এর   Rule 15(4) এ বলা আছে-  Unless otherwise provided by general of special orders of Government, no Government employee may accept any fee for any work done by him for any private or public body or any private persons without the sanction of the prescribed authorityএখানে একটা প্রশ্ন উঠতে পারে, যদি ফি ছাড়া কেউ পড়ায়, তবে কি এই রুল কোন বাধা দেয় কিনা। এইখানে তখন Rule 3 চলে আসবে। যাতে বলা হয়েছে  Every Government Employee shall at all times maintain absolute integrity and devotion to duty



         এ তো গেল রাজ্যের বিধি নিয়ম। কিন্তু ২০১০ সালে দা রাইট অফ চিলড্রেন টু ফ্রি এন্ড কমপলসারি এডুকেশন এক্ট ২০০৯ (The Right of Children to Free and Compulsory Education (RTE) Act, 2009) সংক্ষেপে রাইট টু এডুকেশন এক্ট  লাগু হয়। সাথে সাথে, সমস্ত দেশেই প্রাইভেট টিউশনি বন্ধ করে দেয়া হয়েছে। শিক্ষা অধিকার আইনে গৃহ শিক্ষক নিয়োগ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছেএই আইনের 28 নম্বর ধারায় বলা হয়েছে No teacher shall engage himself or herself in private tuition or private teaching activity কিন্তু এই আইনের আওতায় ছয় থেকে চৌদ্দ বছর বয়েসের ছেলেমেয়েরাই আসে। তার কম বা বেশি বয়েসের ছাত্রছাত্রীরা এই আইনের অধীন নয়। তবে তিন থেকে ছয় বছরের ছেলেমেয়ের জন্যে প্রি-প্রাইমারী শিক্ষার দায়িত্ব সরকারকে নিতে হবে। আর এই আইনে স্কুল বলতে বোঝায় প্রথম থেকে অষ্টম শ্রেণি যা এখানে এলিমেন্টারি এডুকেশন নামেই বিধৃত করা আছে। নবম শ্রেণি থেকে উপরের দিকে প্রাইভেট টিউশনি চলবে না এমন কথা বলা হয়নি। 

               এটা বহুল প্রচারিত যে, এই আইনেই ক্লাস এইট পর্যন্ত পরীক্ষা প্রথা তুলে দেয়া হয়েছে। কারণ এক থেকে চৌদ্দ বছর বয়েস অব্দি বয়েসের ছেলেমেয়েরাই ওয়ান থেকে এইট পর্যন্ত ক্লাসে পড়ে এবং পড়বে। এই আইন ছাত্র-শিক্ষকের অনুপাতও বেঁধে দিয়েছে। তাতে বলা হয়েছে-  ছাত্র-শিক্ষকের অনুপাতও বেঁধে দিয়েছে। তাতে বলা হয়েছে the Pupil Teacher Ratio (PTR) should be maintained at school level at 30:1 and 35:1 at primary and upper primary level, respectivelyএবং বলা হয়েছে প্রতিটা শিক্ষকের জন্যে একটা ক্লাস রুম বাধ্যতামূলক ( It also provides that there should be at least one classroom for every teacher)এই আইনে আরো বলা হয়েছে যে, সরকারের অনুমোদন না নিয়ে কেউ কোন ধরণের বিদ্যালয় চালাতে পারবে না। এতদিন বিদ্যালয় চালু করে অনুমোদন নিতে হত, কিন্তু এখন তা হবে না। এখন আর ব্যাঙের ছাতার মত বিদ্যালয় গড়ে তোলা যাবে না। তবে এই আইনে, ছয় বছরের নীচের দিকে কোন বিধি-নিষেধ করা হয় নি। চৌদ্দ বছরের উপরেও কোন বিধি-নিষেধ আরোপিত হয় নি।

            এই আইন মোতাবেক প্রাইমারি স্কুলে মোট স্টুডেন্ট ষাট পর্যন্ত থাকলে দুজন শিক্ষক রাখতে হবে। তার উপরে নব্বই পর্যন্ত তিন জন, তার উপরে একশ কুড়ি পর্যন্ত চার জন, তার উপরে দুইশ পর্যন্ত পাঁচ জন শিক্ষক থাকতে হবে। দেড়শ ছাত্রের জন্যে একজন প্রধান শিক্ষকও রাখতে হবে। দুইশতের উপরে প্রতি চল্লিশ জন ছাত্র পিছু একজন শিক্ষক থাকতে হবে। আর ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি স্কুলে প্রতি পঁয়ত্রিশ ছাত্রের জন্যে একজন শিক্ষক যার মধ্যে বিজ্ঞান, অঙ্ক, সমাজবিদ্যা আর ভাষা নিয়ে বিষয় শিক্ষক আবশ্যিক। এই আইন অনুযায়ী প্রাইমারী স্কুলে দুইশ দিন ক্লাস এবং তার মধ্যে বছরে আটশ ঘণ্টা পড়াশোনাসিনিয়র বেসিকে দুইশ কুড়ি দিন ক্লাস এবং তার মধ্যে বছরে এক হাজার ঘণ্টা পড়াশোনা। আর প্রতি সপ্তাহে, পঁয়তাল্লিশটি ক্লাস হবে প্রস্তুতি সহ। এইসব যেকোনো বিধি নিয়ম নিয়ে কারও কোন অভিযোগ থাকলে তা রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনে জানাতে পারবেন। অন্যথায় সরকারের কাছেই অভিযোগ জানাবেন। এই আইনে অভিভাবকেরা ছেলেমেয়েদের স্কুলে ভর্তি করাতে বাধ্য।

            এবার অতীতের দিকে একটু তাকানো যাক। ভারতবর্ষে অতীতে শিক্ষাদান ছিল ব্যক্তি কেন্দ্রিক। তাকে দুই ভাগে ভাগ করা যায়। একটা হচ্ছে, পিতা-মাতা ও বাড়ির বড়দের থেকে যেখানে পরম্পরাগতভাবে চলে আসত জ্ঞান বিতরণ ও জ্ঞানার্জন-এর প্রক্রিয়াটিআরেকটি হচ্ছে, গুরুগৃহে শিক্ষালাভ করা, যেখানে অধ্যয়ন হত নৈতিকতা, দর্শন, ধর্ম, জীবনচর্চা ইত্যাদি এমনকি অস্ত্র শিক্ষা নিয়েওএটাই আমাদের দেশের প্রথম শিক্ষাঙ্গন তথা বিদ্যালয় হিসেবে চিহ্নিত। একটি পর্যায়ে এর থেকেই সমাবর্তন প্রথার সৃষ্টি হয়। রাজতন্ত্রের বিকাশ লাভের সঙ্গে সঙ্গে, রাজগৃহে প্রথম প্রাইভেট টিউশনি চালু হয়, রাজকন্যা ও রাজ পরিবারের অন্য মেয়েদের শিক্ষাকে সামনে রেখে। এইগুলোও প্রাথমিক পর্যায়ের বিদ্যালয়ই বটে। পরবর্তীতে কিছু বিদ্যালয় আর বিশ্ববিদ্যালয় গড়ে উঠলেও, সেগুলো ছিল মূল স্রোতের বাইরে, যেমন নালন্দা। তবে তখনকার শিক্ষা বৈষয়িক সমৃদ্ধিতে খুব একটা কাজে আসত না।

             ঐ সময়ে গুরুদক্ষিণা প্রথা চালু ছিল, কিন্তু তখন তা পেশাদারী রূপ ধারণ করেনি। তখন শিক্ষাদান পণ্য হয়ে উঠেনি। তখন যথার্থই তা ছিল জ্ঞানার্জনকে সামনে রেখেই। কিন্তু সমাজ বিবর্তনের হাত ধরে, এখন শিক্ষাও একটা পণ্য। শিক্ষাকে পণ্য হিসেবে এদেশে নিয়ে আসে ব্রিটিশেরা, তাদের সাম্রাজ্যবাদী উদ্দেশ্য সাফল্যের সাথে ধরে রাখতে। এবার সেদিকেই চোখ ফেরানো যাক।

           দেশীয় শিক্ষা পদ্ধতি সম্পর্কে বিদেশি শাসকগণ ছিলেন সম্পূর্ণ অজ্ঞ ও উদাসীন। এরা দেশীয় শিক্ষাকে অপ্রয়োজনীয় ও মূল্যহীন মনে করতেন। তারা চেষ্টা করতেন দেশীয় শিক্ষাকে কিভাবে এদেশের মাটি থেকে উপড়ে ফেলে তথাকথিত আধুনিক শিক্ষার নামে ইংরেজি শিক্ষাকে এদেশের মানুষের উপর চাপিয়ে দেয়া যায়। এই লক্ষ্যকে সামনে রেখে ১৮১৩ সালে সনদ আইনের মাধ্যমে ভারতের জনগণের শিক্ষার জন্য বরাদ্দকৃত এক লাখ টাকা কিভাবে শিক্ষা ক্ষেত্রে ব্যয় করা হবে, এ সম্পর্কে লর্ড ম্যাকলের প্রদত্ত মতামতই প্রথম পদক্ষেপ। তা নিম্নগামী পরিস্রবণ নীতি নামে অভিহিত। ম্যাকলের মতে, এমন এক শ্রেণীর লোক গড়তে হবে যারা তাদের দোভাষীর কাজ করবে। তারা হবে এমন এক শ্রেণীর লোক যারা রক্তে-বর্ণে ভারতীয়, কিন্তু রুচি, নীতি ও বুদ্ধিতে ইংরেজ। এতে দেশীয় ভাষা, সাহিত্য, প্রাথমিক শিক্ষা শক্তিহীন হয়ে পড়ে। এই উদ্দেশ্যকে সামনে রেখে দেশে শিক্ষা ব্যবস্থার সংস্কার ও পুনর্গঠনের পথনির্দেশনামূলক সুপারিশ পেশ করার জন্য বিভিন্ন সময়ে অনেক শিক্ষা কমিশন সময়ে সময়ে গঠন করা হয়েছে

               ব্রিটিশ ভারতে শিক্ষা ব্যবস্থার সংস্কার ও পুনর্গঠনের সর্বপ্রথম উদ্যোগ সূচিত হয় ১৮৫৪ সালে শিক্ষা উদ্যোগই বাংলায় আধুনিক গণশিক্ষার আইনি ভিত্তি রচনা করে। ইংরেজি ও মাতৃভাষার মাধ্যমে বাস্তবসম্মত জ্ঞানদানের লক্ষ্যে একটি সমন্বিত সেক্যুলার শিক্ষা ব্যবস্থার প্রবর্তন ছিল এর মুখ্য ফলশ্রুতি। তা ছিল বাংলায় মেয়েদের জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রচলনের সুপারিশ সম্বলিত অন্যতম প্রথম দলিল

           কিন্তু দীর্ঘদিন পরও পরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়িত না হওয়ায়, জনমনে অসন্তোষের সৃষ্টি হলে, ১৮৮২ সালে লর্ড রিপন ভারতের জন্য প্রথম শিক্ষা কমিশন বসান।
              ১৮৮২ সালে উইলিয়ম হান্টারকে চেয়ারম্যান করে প্রথম এই ইন্ডিয়ান এডুকেশন কমিশন গঠিত হয়। এই কমিশন সরকারি অনুদান ব্যবস্থার মাধ্যমে মাধ্যমিক শিক্ষা বেসরকারি উদ্যোগ ও ব্যবস্থাপনায় ছেড়ে দেয়া, স্কুলে অভ্যন্তরীণ ও প্রবেশিকা পরীক্ষা চালু করা এবং মাধ্যমিক স্কুলে ট্রেইনড টিচার নিয়োগের সুপারিশ করে। হান্টার কমিশনই সর্বপ্রথম প্রাথমিক শিক্ষাকে রাষ্ট্রীয় কর্তব্য বলে বর্ণনা করে। প্রথম শিক্ষা কমিশন হিসেবে হান্টার কমিশন উপমহাদেশের শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে।   পরে ১৯০১ সালে লর্ড কার্জন একটি সরকারি সিদ্ধান্তের আদলে ১৯০৪ সালে তাঁর শিক্ষানীতি প্রকাশ করেন। এই শিক্ষানীতিতে হাইস্কুল পর্যায়ে, বিশেষত পাবলিক স্কুলে, মাতৃভাষার মাধ্যমে শিক্ষালাভের সুযোগ সম্প্রসারিত করা হয়।

               তারপরে, ১৯১৭ সালে একটি কমিশন গঠিত হয়। এ কমিশনকে কোলকাতা বিশ্ববিদ্যালয় কমিশনও বলা হয়। ভারতীয় শিক্ষা পরিকল্পনায় এটি অত্যন্ত মূল্যবান দলিল। মাধ্যমিক শিক্ষা সংস্কার এবং পরিকল্পনার জন্য এ কমিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড স্থাপনসহ আরো অনেক সুপারিশ করেএই কমিশন ইন্টারমিডিয়েট পাসকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা বলে বিবেচিত করে। এই কমিশনের সুপারিশের ভিত্তিতে ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এর ফলে পূর্ববঙ্গের মানুষের জন্য উচ্চ শিক্ষার বিশেষ সুযোগ সৃষ্টি হয়। এদেশের শিক্ষার ইতিহাসে এত মূল্যায়ন আর কোন রিপোর্টে নেই।



                 এরই ফলশ্রুতিতে, ১৯১৯-১৯২১ সালের শিক্ষা সংস্কারের আওতায় পৌরসভা এলাকায় ও গ্রামাঞ্চলে ইউনিয়ন পর্যায়ে প্রাথমিক শিক্ষা অবৈতনিক করা হয় এবং ১৯৩০ সালের বেঙ্গল প্রাইমারী এডুকেশন অ্যাক্টের মাধ্যমে বঙ্গদেশে প্রথম সর্বজনীন প্রাথমিক শিক্ষা প্রচলনের পদক্ষেপ গৃহীত হয়। ১৯৩০ সালে প্রাদেশিক শিক্ষা বিভাগ গঠিত হয় এবং এই করে শুরু হয় শিক্ষাকে কেন্দ্রনির্ভর ও আমলা নিয়ন্ত্রিত করার প্রক্রিয়া।


ভারতে ব্রিটিশ আমলে যতগুলো শিক্ষা পরিকল্পনা প্রণীত হয়েছিল তন্মধ্যে সার্জেন্ট পরিকল্পনা ছিল গুণগত দিক থেকে তাদের জন্যে অত্যন্ত উপযোগীতা ছিল ৪০ বছরের (১৯৪৪-১৯৮৪)। এতে বলা হয় মোট শিক্ষা খাতে খরচের প্রায় ১১% আসবে শিক্ষার্থীদের বেতন ও অন্যান্য উৎস থেকেঅবশিষ্ট প্রায় ৮৯% খরচ তোলা হবে জনগণের থেকে সরকারি ট্যাক্স/কর থেকে। এই পরিকল্পনায় প্রাথমিক শিক্ষা, বয়স্ক শিক্ষা, মাধ্যমিক শিক্ষা, উচ্চ শিক্ষা প্রভৃতির উপর গুরুত্বারোপ করা হয়। পরবর্তীতে এদেশের শিক্ষা পরিকল্পনার অনেক উপাদান সার্জেন্ট পরিকল্পনা থেকে নেওয়া হয়েছে।  





স্বাধীন ভারতের সংবিধানে ছিল প্রথম দশ বছরের মধ্যেই সকলের জন্যে শিক্ষাবাস্তবায়ন করা। কিন্তু তা সফল হয়নি। এর পরে একে একে তিন তিন খানা জাতীয় শিক্ষা কমিশন গড়া হয়েছে সেই ষাটের দশক থেকে। আর ১৯৮৬ সালে ঘোষিত হয় জাতীয় শিক্ষা নীতিতথা  National Education Policy 1986 কেন্দ্রীয় সরকার কর্তৃক। কিন্তু দেখাই যাচ্ছে, এসবে কোন কাজ হয়নি। ব্যবসায়ীরা বিদ্যাকে তাদের অন্যান্য সমস্ত পণ্যের সাথে যুক্ত করে। নিম্নস্তর থেকে উচ্চস্তর অব্দি সমস্ত স্তরেই থাবা বসায়। রমরমিয়ে তা বাড়তে বাড়তে সরকারি ঘোষিত নীতি আর পরিকল্পনাকে স্তব্ধ করার অভিপ্রায়ে চারিদিক থেকে ঘিরে ধরে। পাল্লা দিয়ে বাড়তে থাকে প্রাইভেট টিউশনি। অভিভাবকেরা দিশেহারা হয়ে, যে যেমন পারে এদিক ওদিক ছুটতে গিয়ে বার বার হোচট খেয়ে খেয়ে, এই আগ্রাসনের কাছে আত্মসমর্পণ করে।

ঠিক এমনই একটা প্রেক্ষাপটে, বুদ্ধিজীবীদের দ্বারা, ব্যবসায়ীদের বিদ্যা ব্যবসা আর প্রাইভেট টিউশন নিয়ে সমালোচনার প্রেক্ষিতে, কেন্দ্রীয় সরকার শিক্ষা অধিকার আইন ২০০৯ বলবত করে। এই আইনের ধারা অনুযায়ী প্রাইভেট টিউশন বিলোপ করা হয়েছে কিন্তু তা ওয়ান থেকে এইট অব্দি। আমার মনে পড়ে, আমি একটা স্কুলে ত্রিপুরা গভর্ণমেণ্ট ডক্টরস এসোসিয়েশনএবং একটা এনজিওর যৌথ উদ্যোগে আয়োজিত সন্তানের সার্বিক বিকাশে পিতা-মাতার ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্যে বলেছিলাম, ক্লাস এইট অব্দি প্রাইভেট শিক্ষক না রাখাই উচিত। ওই স্কুলের প্রিন্সিপাল আমার কথাকে সমালোচনা করেছিল। কিন্তু আজ শিক্ষা অধিকার আইনে এটা বাস্তবায়িত হবার মুখে। আমি বলেছিলাম, ছোট বয়েসে প্রাইভেট টিচারের কাছে পড়লে, যান্ত্রিকভাবে পড়ার অভ্যাস গড়ে উঠে। এতে স্টুডেন্টদের পক্ষে সাবজেক্ট ম্যাটারে মাথা খেলানোর অবকাশ থাকেনা বা কমে যায়। বুদ্ধির বিকাশ বাধাপ্রাপ্ত হয়, যা পরে বিপদ ডেকে আনতে পারে।

যাইহোক, গৃহশিক্ষকতার কুফল হিসেবে দেখা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকরা তাদের নিজেদের প্রাইভেট ছাত্রদের সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সচেষ্ট থাকলেও সাধারণ শিক্ষার্থীদের দিকে ভ্রূক্ষেপ করেন না। এতে ছাত্র-শিক্ষক সম্পর্কের অবনতির পাশাপাশি শিশুমনে বিরূপ প্রভাব পড়েগৃহশিক্ষকতা করার মানসে শিক্ষকরা শিক্ষাপ্রতিষ্ঠানে ঠিক মতো পাঠদান না করে গৃহশিক্ষক হিসেবে নিজের উচ্চ অবস্থান ধরে রাখতে প্রাইভেটে বিশেষ পাঠদানের ব্যবস্থা করে থাকেন। যাতে ওই শিক্ষকের কাছে অধ্যয়নরত শিক্ষার্থীরাই পরীক্ষান্তে মেধা তালিকায় শীর্ষ স্থানগুলো দখল করতে পারে এবং ওই শিক্ষকের প্রাইভেট ব্যবসা জমজমাট হতে পারে। গৃহশিক্ষকতার ফলে শিক্ষাপ্রতিষ্ঠানে সহপাঠীরা সকলের সঙ্গে মিলেমিশে থাকার চেয়ে প্রাইভেট টিচার কেন্দ্রিক চলাফেরার প্রবণতা থাকে।  এটা শিশু-কিশোরের মন ও মেধা বিকাশের অন্তরায়। স্কুলের একজন শিক্ষকের কাছে প্রাইভেট পড়লে ওই শিক্ষক ছাড়া অবশিষ্ট শিক্ষকেরা ওই শিক্ষার্থীকে আন্তরিকতার চোখে দেখেন না। এতে শিক্ষার্থীরা হীনমন্যতায় ভোগে। একাধিক বিষয়ে প্রাইভেট পড়ায়, একজন শিক্ষার্থীর পেছনে অভিভাবকদের শিক্ষা ব্যয়ের পরিমাণটা সহজেই অনুমেয়। আর এটা নিঃসন্দেহে অভিভাবকদের জন্য যে বোঝা তা বলার অপেক্ষা রাখে না।

এদিকে, ত্রিপুরার প্রায় সব ক'টি শিক্ষা প্রতিষ্ঠানের অনেক শিক্ষক নামমাত্র শিক্ষকের চাকুরিতে নিয়োজিত থাকলেও তাদের মূল পেশা হচ্ছে প্রাইভেট টিউশনি, কোচিং, বীমা, ঠিকাদারি, দোকান, সাপ্লাই ইত্যাদি ব্যবসাসহ নানা প্রতিষ্ঠানে জড়িত থাকা। আর এসব কারণে শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের ঠিকমতো পাঠদান না করে তাদের কাজে ব্যস্ত থাকেন। এমন শিক্ষকও আছেন, যারা সবসময় বিদ্যালয় থেকে বিভিন্ন অজুহাত দেখিয়ে ছুটি নিয়ে নিজ নিজ কাজ নিয়ে ব্যস্ত থাকেন। এতে করে স্কুলে শিক্ষার হার ও মান কমতে থাকে। এসব তো হচ্ছে বেআইনি কাজ। কিন্তু এই নূতন আইনে, ছাত্র-শিক্ষকের যে অনুপাত থাকা বাধ্যতামূলক, তা মানা হচ্ছে কতটুকু তা নিয়ে কিন্তু সরকার নীরব। আর আনুপাতিক সংখ্যক টিচার দিলেও, দশ শতাংশ লিভ ভ্যাকান্সির দিকটা কেউ ভেবেও দেখে না। প্রতি দশ হাজার কর্মচারী পিছু এক হাজার জন অতিরিক্ত নিয়োগ করতে হয়। আমলারা কেবল গোঁজামিল দিয়েই সবাইকে সন্তুষ্ট করতে যেয়ে, নিজেদের জালেই জড়িয়ে পড়ছে। নাহলে এই আইন তৈরি হত না। এই আইন মোতাবেক শিক্ষকদের সেন্সাস, ডিজাষ্টার আর নির্বাচনের কাজ ব্যতিত অন্য কোন কাজে নিয়োগ করা যায় না। কিন্তু সেটা সরকার মানছে কিনা তা আমলারাই ভাল বলতে পারবেন। আর, সেনসাস ও নির্বাচনের কাজে পড়ানোর যতটুকু সময় কমে যাচ্ছে, তা পূরণ করার কী ব্যবস্থা সরকার নিচ্ছে, তা এখনো অজানা। এসব নিয়ে কোন বিবৃতি নেই সরকারের।



হাইকোর্ট কখনোই আইন এবং নীতি বিরুদ্ধ কিছু বলে না। হাই কোর্টের রায় এবং নির্দেশ নিয়ে কোন ওজর আপত্তি থাকলে যেকেউ রিভিউ পিটিশন বা নূতন করে রিট পিটিশন করতেই পারেন আইনের দ্বার সর্বদাই খোলা। সরকারের টালবাহানার বিরুদ্ধে আন্দোলন করা যেতেই পারে। কোন আইন যা যুগোপযোগী নয়, তা পরিবর্তন করতে জনমত গড়ে তোলা যেতেই পারে। কিন্তু প্রচলিত আইন ভাঙতে সরকারকে চাপ দেয়া অন্যায়। চলুন এবার দেখে নিই প্রচলিত আইনেই এই টিউশনি চালু রাখা যায় কিনা।



আমরা দেখেছি, কোন সরকারি কর্মী ফি নিয়ে কোন প্রাইভেট সার্ভিস দিতে পারে না। তাহলে সরকারি ডাক্তাররা কিভাবে প্রাইভেট প্র্যাকটিস করে ? আসলে TCS(Conduct) Rule 1988 এর   Rule 15(4)-ই বলা আছে সরকার সাধারণ বিজ্ঞপ্তি দিয়ে কোন কাজ ফি নিয়ে করতে দিতে পারে এবং কর্মচারীরাও ব্যক্তিগতভাবে আবেদন করে ফি নিয়ে কোন প্রাইভেট প্র্যাকটিস করতে পারে যার যেমন ইচ্ছে। এই জন্যেই ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস অবৈধ নয়। কিন্তু শিক্ষকদের বেলায় শিক্ষা অধিকার আইনে আজ প্রাইভেট টিউশনি অবৈধ, তবে তা অষ্টম শ্রেণি অব্দি সীমাবদ্ধ বলেই দেখা যাছেএমতাবস্থায়, সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রাইভেট টিউশনি ও কোচিং ব্যবসা অষ্টম শ্রেণি অব্দি বেআইনি হয়ে গেলেও, রাজ্য সরকার ইচ্ছে করলেই ডাক্তারদের মত শিক্ষকদেরও অনুমতি দিতে পারে বলেই মনে হয়এতে কোন সংশয়ের কারণ দেখতে পাওয়া যাচ্ছে না।



সুপ্রিম কোর্ট একটি মামলায় বলেছে যে আমাদের দেশের একটি আইন পরিস্থিতির সাথে সাযুজ্য না থাকলে বাতিল করা যেতেই পারে ( A law which is not reasonable, fair and just may also be held to be violative of Article -14, Ref: AIR 1978 SC 597 also 1978 SCC(1)248)আরেকটি মামলায় বলেছে শিক্ষিত অশিক্ষিতের সত্তর শতাংশ নাগরিক আইনি অধিকার সম্পর্কে ওয়াকিবহাল নয় (Ref: Suk Das & another Vs Union Territory of Arunachal Pradesh 1986)এই দৃষ্টিকোণ থেকে ত্রিপুরার আপামর অভিভাবক বিষয়কে গুরুত্ব দিয়েই দেখবে বলেই মনে হয়। যদি কেউ মনে করেন যে হঠাৎ করে এইভাবে প্রাইভেট টিউশনি বন্ধ করে দিলে তাদের ছেলেমেয়েরা মারাত্মক অসুবিধায় পড়বে, তাহলে তারা আইনের দ্বারস্থ হতেই পারেন। যে ব্যবস্থায় যুগ যুগ ধরে সমাজ ও জন্মের পর থেকে ছেলেমেয়েরা অভ্যস্ত হয়ে উঠেছে, সেটা রাতারাতি বন্ধ করলে, কেউ যদি মনে করেন তাদের পড়াশোনায় ছেদ পড়তে পারে, তাহলে অভিযোগ জানাতেই পারেন। প্রসঙ্গত উল্লেখযোগ্য, চিকিৎসকদের জন্যে মাষ্টার ডিগ্রি নিয়ে আদালত কিন্তু বিশেষ ক্ষমতা বলে, সাময়িক ভাবে ম্যাডিকেল কলেজেগুলোকে তাদের নিজস্ব সাবেক ভর্তি প্রথা জারি রাখতে অনুমতি দিয়েছে। এখানেও এই ভাবে আবেদন জানানো যেতেই পারে, প্রাইভেট টিউশনি ধাপে ধাপে তোলার জন্যেআর ক্লাস নাইন থেকে কি করা দরকার জেনে নিতে পারেন যথাস্থান থেকেই।   





কোন মন্তব্য নেই: