“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০১৫

শামসুর রহমানের কবিতা সমগ্র ১

     কবি শামসুর রহমানের পরিচয় দেয়াই বাহুল্য। খুঁজতে খুঁজতে আর তার এই 'কবিতা সমগ্র ০১' পেয়ে গেলাম।   তবে কিনা ৭১এর মুক্তি যুদ্ধের কবি বলে ভারতে তার আলাদা একটা পরিচিতি গড়ে উঠেছিল 'মুক্তি'র আগেই।প্রকাশ পেয়েছিল ২০০৫এ ঢাকার অনন্যা প্রকাশনী। পরের বছরেই তিনি মারা যান। পূর্বোত্তরের বাজারে শিলচর আগরতলা বাদ দিলে তাঁর বই মেলা দুষ্কর। যদিও অনুরাগী পাঠকের কোনো অভাব নেই। তাদের কথা ভেবেই ভাবলাম, ঈশানে সংরক্ষণ করলে কেমন হয়? যেই ভাবা সেই কাজ। scribdএ  'purposesother' এমন বহু দুর্লভ বই সংগ্রহ করে রেখেছেন, আপনারা দেখতে পারেন। আশা করছি, আমাদের এই সংরক্ষণ পদ্ধতিতে তাঁদের আপত্তি থাকবে না।


পুরো বইটাই আপনি এখানে পড়তে পারেন। দরকারে নামিয়ে নিয়েও পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের। সেটি এখান থেকে নামিয়ে নিন।

কোন মন্তব্য নেই: