“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ১৯ জুলাই, ২০১৭

স্বার্থপর

               ।। জাকারিয়া ইছলাম ।।


(ছবি-গুগল ডট কম থেকে)

















চিন্তা নামে অপচিন্তা বঙ্গপানে দেখি
অযুত বাক্য দিয়ে শুধু কাব্য আমি লেখি ।
কাব্যের মনে কাব্য থাকে পঞ্জিকার পাতায়
আমার সকল কথা যেন ঢোকেনা কারো মাথায় ।
তবু আমি ছাড়িনা ভাই আমার কাব্য লেখা
সারাদিনের ক্লান্ত শেষে রাতে মিলে দেখা ।

আজও লেখবো এক বাস্তব কাহানী আমি
আমারই বন্ধু আমারই সে কল্যাণকামী ।
শুরু হবে জীবন ব্যবসার পথ ধরে
জীবনটা সুখে সুখময়ে উঠবে গড়ে ।
ব্যবসার পথ অনলাইনে সে হবে কর্ণধর
আমার সব পুঁজিপতি এখানেই গড়বর ।
জিজ্ঞাসিলাম শেয়ার তার থাকলো কিবা নাই
আমায় বলে ধুর ছাই কিচ্ছু বুঝো নাই ।
বলল সে বড় গলায় অর্ডার নিবো সর্বক্ষণ
বিনিময়ে দিবে না কি তাহার কমিশন ?
হিসেব কষি ডায়েরী ধরে কমিশনের হার
লাভের সবই কমিশন , কিচ্ছু নাই আমার ।
বুঝে নিলুম ব্যবসাটা হয়ে গেলে সফল ,
ব্যবসাটা আপন হাতে করবে সে দখল ।
আমায় বলবে দু'জন এখন দু'টি পথ ধরি ,
ব্যবসাটা হবে তার, আমার হাতে খড়ি ।
তাই যে বলি চলার আগে হিসেব করো ভাই
হিসেব ছাড়া এই দুনিয়ায় গতি আর নাই ।
হিসেবের ভুল হলে কোমর ভেঙে যাবে ,
অযথায় অকারণেই দুঃখ তুমি পাবে ।⁠⁠⁠⁠





কোন মন্তব্য নেই: