“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

আমার স্বপ্ন






                                              



  




।।  বিদ্যুৎ চক্রবর্তী ।।

মার স্বপ্ন সুপুরি পাতায় পিছলে পড়া
আমার স্বপ্ন গাঙের উপর সাঁকোয় চড়া
আমার স্বপ্ন ধানের ছড়ায় সোনালি আভা
আমার স্বপ্ন গেঁয়ো পথের তরল লাভা
আমার স্বপ্ন নামতা পড়ার সুরের ধ্বনি
আমার স্বপ্ন কাঁঠাল পাতার ছবিখানি
আমার স্বপ্ন পথের শেষের অধ্যয়ন
আমার স্বপ্ন শেষ প্রহরের ফুল চয়ন
আমার স্বপ্ন ভবিষ্যতের রঙিন আশা
আমার স্বপ্ন দূরদূরান্তে হাওয়ায় ভাসা
আমার স্বপ্ন বন্ধু বদল, গজল-মিড়
আমার স্বপ্ন বাবুই পাখির স্বপ্ননীড়
আমার স্বপ্ন অনন্তকাল অপত্য সুখ
আমার স্বপ্ন অর্ধ আকাশ, চাঁদপানা মুখ
আমার স্বপ্ন ভাঙল যখন ভোরবেলায়
অবসাদ আর একাকিত্ব- দোরগোড়ায়
- - - - - - -

কোন মন্তব্য নেই: