“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ৯ আগস্ট, ২০১৭

'উজান'-এর ত্রয়োদশ প্রতিষ্ঠা বার্ষিকী



।। বিদ্যুৎ চক্রবর্তী ।।






           জানছোট পত্রিকা এক নিরপেক্ষ, ধারাবাহিক এবং নির্ভেজাল সাহিত্য পত্রিকা। উজান আসামের তিনসুকিয়া থেকে প্রকাশিত এই পত্রিকা উজান সাহিত্য গোষ্ঠীর মুখপত্র তথা নিজস্ব মূলধনও বটে।
           এই উজান সাহিত্য গোষ্ঠীর ত্রয়োদশ প্রতিষ্ঠা দিবস সম্প্রতি পালিত হলো ৭ই আগস্ট, ২০১৭ তারিখে গোষ্ঠীর কার্যকরী সমিতির সদস্যা ডাঃ তুহিনা ভট্টাচার্যের বাড়িতে। অবিশ্রান্ত বর্ষণমুখর সন্ধ্যায় নিটোল, ছিমছাম হলেও বৌদ্ধিক মানদণ্ডে খুবই উচ্চপর্যায়ের এক অনুষ্ঠান আয়োজিত হয় সেদিন এ উপলক্ষে।
              অনুষ্ঠানের শুরুতেই উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন গোষ্ঠীর সদস্যা তুহিনা ভট্টাচার্য ও শীলা দেব দে সরকার। এরপর উজান’-এর গত বারো বছরের পথ চলার প্রাঞ্জল বিবরণ তুলে ধরেন গোষ্ঠীর সভাপতি সুজয় কুমার রায়। আগামী দিনের দিকনির্দেশনাও পরিষ্কার ভাবে ফুটে ওঠে তাঁর বক্তব্যে।
             বক্তৃতার পরই তিনি উজাননামাঙ্কিত কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকীর এই অনুষ্ঠানকে উৎসব মুখর করে তোলেন জন্মদিনের আঙ্গিকে ।
            পরবর্তী পর্যায়ে অনুষ্ঠানে একে একে সঙ্গীত পরিবেশন করেন শিশুশিল্পী বিনায়ক সেনগুপ্ত, সদস্য-সদস্যা- বর্ণালি সেনগুপ্ত, শীলা দেব দে সরকার, তুহিনা ভট্টাচার্য ও জীবনকৃষ্ণ সরকার। তবলায় সঙ্গত করেন বিদ্যুৎ চক্রবর্তী ও সুশান্ত চক্রবর্তী।
           মধ্যে সৃজনশীল বক্তব্য পেশ তথা স্মৃতিচারণা করেন উপদেষ্টা সুশান্ত কর ও কার্যকরী সমিতির সদস্য সুশান্ত চক্রবর্তী।
স্বরচিত কবিতা পাঠ করে অনুষ্ঠানে বৈচিত্র্য এনে দেন গোষ্ঠীর সম্পাদক ভানুভূষণ দাস ও পত্রিকা সম্পাদক বিদ্যুৎ চক্রবর্তী।
              অত্যন্ত পরিপাটি করে সাজানো অনুষ্ঠান স্থলে এই জমজমাট সাহিত্য সংস্কৃতির আসরের মাধ্যমে ভবিষ্যতে উজান’-এর দীর্ঘ পথ চলার প্রতিশ্রুতি ও অঙ্গীকারই প্রতিফলিত হলো প্রতিটি মুহূর্তে।

    








কোন মন্তব্য নেই: