“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

রবিবার, ২০ আগস্ট, ২০১৭

প্রতিবাদী

       
(C)Image:ছবি
   
 ‘ন্তর্জাল রচনা লিখতে গেলে সমাজে এর উপকারিতা বিষয়েও লিখতে হবে, আর সেটা লিখতে গেলে প্রথমেই যে উপকারিতার কথা বলতে হবে সেটা নিশ্চয়ই প্রতিবাদী সৃষ্টি । আমাদের চারপাশে, মাঠেঘাটে, পড়ার টেবিলে, বাস স্টপে, চলন্ত ট্রেনে, ওয়াটার প্রুফ মোবাইলের কল্যাণে বাথরুম, সুইমিং পুল ও নদীর জলে সবখানেই মাশরুমের মত জন্ম নিচ্ছে প্রতিবাদীরা । অনেক নামগন্ধ কামাচ্ছেন আমাদের এই প্রতিবাদীরা, সত্যিই আন্তর্জালের এ এক করিশমা, সোশ্যাল নেটওয়ার্ক না এলে সমাজ জানতেই পারতোনা যে, এত এত প্রতিবাদী লোক আছেন পৃথিবীতে ।
            রমেন তাদেরই একজন, বেশ নামগন্ধ আছে । রমেনের কপাল ভালো খুব, যারা কপালে অবিশ্বাসী রমেনকে দেখলে তাদের প্রত্যয় হবেই হবে । এমনই কপাল রমেনের যে, রোজ একটা না একটা প্রতিবাদের বিষয় পেয়ে যায়, আমি কত করে খুঁজি - পাইনা ! আমার সামনে কেউ কুকুর মারেনা, বৌ পেটায়না এমনকি একটা ধর্ষণও হয়না !
             এইতো সেদিন, রমেন যাচ্ছিল পিসির বাড়ি, হঠাৎই পেয়ে গেল একটা লোক পথের কাছে পড়ে আছে এসকিটেন করে, কেউ সাহায্য করছেনা, রমেন বাইক থামিয়ে ছবি তুলে দিয়ে দিল ফেসবুকে, তারপর বাইক এস্টার দিয়ে রওনা দিল ফের পিসির বাড়ি, পিসির বাড়ি পৌঁছে মোবাইলটা খুলতেই দেখে তিনশো লাইক, পঞ্চাশটা কমেন্ট, কমেন্টে কমেন্টে নিদারুণ নিন্দা সমাজের । রমেন দেরি না করে প্রতিমন্তব্য করে খুব শীঘ্রই পঞ্চাশকে একশো করে তবে দম নিল ।
             রমেনের পপুলারিটি আমার হিংসার কারণ, আজ হিংসাটা বেড়ে গেল বহুগুণ, একটা পোষ্টে 2K লাইক !  এত হতোনা, কিন্তু ঘটনাটা ওর নিজের বোনের সাথে কিনা তাই । বাড়িতে ছিলনা কেউ, শুধু রমেনের ক্লাস সেভেনের বোন । রমেন বাড়ি পৌঁছে শুনতে পেল বোনের কান্না, ব্যাপার কী? ষাট বছরের এক বৃদ্ধ লোক রমেনের বোনকে ধর্ষণ করছে, রমেন আর যায় কই ! কী অমূল্য সম্পদ পেয়েছে, আড়ালে লুকিয়ে পুরো ঘটনাটা মোবাইল বন্দী করে দিয়ে দিল ফেসবুকে । ব্যস, কত কত লাইক পাচ্ছে, কত শত কমেন্ট ।

কোন মন্তব্য নেই: