“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৮

আমার ভ্যালেন্টাইন

my heart is on  your hands.
(C)Image:ছবি

 
 














।। বিদ্যুৎ চক্রবর্তী ।।


মার হৃদয়টাকে উজাড় করে সেদিন
সঁপেছিলাম নিজে নিঃস্ব হয়ে -
তার পরে জাগ্রত পৃথিবীর আনাচেকানাচে
খুঁজে খুঁজে হয়রান আমি
আমার হৃদয় আমি স্পষ্ট দেখতে পাই
তুমি কোথায় কোন অজানায় ?
ক্যানভাসে জ্যান্ত তোমার প্রতিচ্ছবি
কত অগুনতি পার্শ্ব চরিত্র,
আমি কোথায় খুঁজে পাই
আসল তোমায়,
এক হাতে সদ্য মেসোপটেমিয়া থেকে তুলে আনা
এক গুচ্ছ লাল গোলাপ
আর অন্য হাতে - - -
পৃথিবীর সব চাইতে নিখাদ
আমার নিংড়ে দেওয়া
আনকোরা এক হৃদয়।।

কোন মন্তব্য নেই: